The wolf and the seven young kids-01

The Wolf and the Seven Young Kids
William and Jacob Grimm
..........................................................

নেকড়ে এবং সাত ছাগলছানা

এক বুড়ো ছাগীর সাতটা ছানা ছিল। অন্য ভাল মাদের মত ছাগলটি তার বাচ্চাগুলোকে খুব ভালবাসতো।
একদিন বুড়ো ছাগী জঙ্গলে গিয়ে তার বাচ্চাদের জন্য কিছু খাবার আনতে চাইল।
জঙ্গলে যাওয়ার পূর্বে সে তার বাচ্চাদের ডেকে বলল:
প্রিয় বাচ্চারা , আমি বনে যাচ্ছি।
তোমরা কিন্তু কিছুতেই আমি না আসা পর্যন্ত ঘরের দরজা খুলবে না
যদি বুড়ো নেকড়েটা কোনভাবে ঘরে ঢুকে যেতে পারে , তাহলে তোমাদের আস্ত রাখবে না। তোমাদের সম্পূর্ণ গিলে খাবে। একটি লোমও রাখবে না।
তোমরা কিন্তু তাকে দেখে সহজেই চিনতে পারবে। তার গলার স্বর খুব কর্কশ আর পা দুটো কালো।
বাচ্চারা সবাই একসাথে বলে উঠল: ঠিক আছে মা, আমরা খুব সতর্ক থাকবো। নেকড়েকে কিছুতেই ঢুকতে দেব না।
তুমি আমাদের নিয়ে চিন্তা করোনা। আমরা খুব নিরাপদে থাকব।
বুড়ো ছাগী নিশ্চিন্তে বনে গেল।
সে বেশী দুরে গিয়ে সারেনি। দরজায় বড় একটা ধাক্কা লাগলো।
কর্কশ কন্ঠে ভেসে এল: 'আমার প্রিয় বাচ্চারা দরজা খোল, আমি তোমাদের মা। তোমাদের জন্য মজার খাবার নিয়ে এসেছি।
কিন্তু ছাগলছানাগুলো ছিল চালাক। তারা জানতো কর্কশ গলার স্বর হচ্ছে বুড়ো নেকড়েটার।
তাই তাদের একজন বলল: আমরা দরজা খুলব না। তোমার গলার স্বর কর্কশ। আমাদের মায়ের গলা খুব সুন্দর। তুমি নেকড়ে।
বুড়ো নেকড়ে দৌড়ে একটি দোকানে চলে গেল।
দোকান থেকে সে কিছু সাদা চক খেল যা তার গলার স্বরকে চিকন আর সুন্দর করল।
তারপর সে আবার গিয়ে নবম কন্ঠে বলল: দরজা খোল আমার প্রিয় বাচ্চারা। আমি তোমাদের মা।
বাচ্চাদের মধ্যে বড় ছাগলছানাটা চিন্তা করল তার মা কি বলে গিয়েছিল।
যদি তুমি আমাদের মা হও জানালা দিয়ে তোমার পা দেখাও। তোমার পা টা যাতে আমরা একটু দেখতে পারি।
নেকড়ে যখন পা দেখাল তখন তারা দেখল তার পা টা কালো।
তুমি আমাদের মা না। সব ছাগছানা একসাথে বলল।
আমাদের মায়ের পা সাদা। যাও! তুমি নেকড়ে।
নেকড়ে আবার চলে গেল দোকানির কাছে।
বলল: আমি একটু আঘাত পেয়েছি। আমার পায়ে একটু আটা লাগিয়ে দাওতো।
দোকানি ভয় পেয়ে নেকড়ের পায়ে আটা লাগিয়ে দিল।
তারপর দুষ্ট নেকড়ে আবার ছাগলছানাগুলোর দরজায় গিয়ে আঘাত করতে লাগল।
দরজা খোল বাচ্চারা, আমি তোমাদের মা।
তোমার পা দেখাও। বাচ্চারা বলল।
নেকড়ে তার পা দেখাল।
বাচ্চারা দেখল তার পা সাদা। তারা মনে করল এটা তাদের আসল মা।
যখন বাচ্চারা একটু করে দরজা ফাক করল অমনি নেকড়ে লাফিয়ে ঘরের ভিতর ঢুকে পড়ল।
ছানাগুলো যে যেদিকে পারে তাড়াহুড়ো করে লুকানোর চেষ্টা করল।

No comments:

Post a Comment