Vasilissa's Doll-01

Vasilissa's Doll
Alexander Afanasiev (retold)



ভেসিলিসার পুতুল-০১

বিশাল  বনের এক প্রান্তে বাস করত ভেসিলিসা। তার মা যখন মারা যায় তখন তার বয়স মাত্র আট বছর। বেচারি খুবই দু:খি ছিল, কারণ সে তার মাকে খুব ভালবাসতো। তার মা সম্পর্কে তার যা কিছু মনে পড়ে তা হলো তার মায়ের একটা সুন্দর পুতুল ছিল।

একদিন তার মা বলেছিল,'পুতুলটির যত্ন নিও, তাকে খেতে দিও। আর যখন তোমার সাহয্যের প্রয়োজন হবে, তখন তার সাহায্য নিও। কিন্তু কখনও কাউকে পুতুলটির কথা বলবে না।'



ভেসিলিসার মায়ের মৃত্যুর কিছু দিন না যেতেই তার বাবা আবার বিয়ে করল। সেই ঘরে আবার দুইটি মেয়ে জন্ম নিল। সেই দুই মেয়ে এবং তাদের মা ভেসিলিসাকে মোটেই ভালবাসতো না। গ্রীষ্মের সময় ভেসিলিসার সৎ মা তাকে বাইরে রোদের মধ্যে কাজ করতে বলত। আর শীতের সময়ও তাকে তীব্র শীতের মধ্যে কাজ করতে হতো। ভেসিলিসা কখনও কিছু বলত না। সে তার সাথে পুতুলটা রাখতো। আর যখন তার খুব কষ্ট হতো তখন সে পুতুলটার সাহায্য চাইত। আশ্চর্যভাবে, তার সব সমস্যার সমাধান হয়ে যেত!

একদিন, ভেসিলিসার বাবা দূরে একটা কাজে গিয়েছিল। বাবাকে বিদায় দিতে তার খুব কষ্ট হয়েছিল। বাবা পাশে থাকায় তার জীবনটা এতদিন কষ্টকর মনে হয়নি।

অন্ধকারে আকাশ  ঢাকা পড়েছে, বাতাসের আর্তনাদ শুনা যাচ্ছে। সৎমা  তিন কণ্যাকে নিয়ে কাজে বসল। একজনকে বলা হল জরি বানাতে, দ্বিতীয় জনকে বলল গোছাতে আর ভেসিলিসাকে বলল চরকা কাটতে। তাদের একটি মাত্র মোমবাতি দিয়ে সৎমা ঘুমাতে গেল।

কিছু সময় পর, একজন মোমবাতিটি নিভিয়ে দিয়ে বলল, 'মোমবাতিটি নিভে গেছে, আর এটাতে কোন সলতেও নেই। এখন আমরা কাজ শেষ না করলে মা আমাদের কি বলবে?'

'ভেসিলিসা,  যোগা বাবার কাছে গিয়ে আরেকটা বাতি নিয়ে এস।' অপর মেয়েটি বলল।

ভেসিলিসা আর্তনাদ করে উঠল। যোগা বাবাকে সে জানে। ডাইনিটা জঙ্গলের একটা কুঁড়ে ঘরে বাস করে। হামান দিস্তায় বসে সে আকাশে উড়ে বেড়ায়। সে খুবই শক্তিশালী। যে কাউকে সে পিষে মারতে পারে।

যদি ভেসিলিসা বসে থাকে তাহলে তার সৎমা তার জীবনটা কষ্টকর করে ফেলবে। আর যদি সে বনে যায় তাহলে যোগা বাবা তার ক্ষতি করবে। সে ফোঁফাতে ফোঁফাতে তার পুতুলটা এবং একটু রুটি নিয়ে অন্ধকার জঙ্গলের দিকে হাঁটতে শুরু করল।



যখন তারা জঙ্গলের নিকটে আসল, ভেসিলিসা তার পুতুলটাকে একটু রুটি খাওয়াল। ‘বেচারা পুতুল’ । সে কাঁদতে কাঁদতে বলল, ‘দয়া করে আমাকে সাহায্য কর। যোগা বাবার কাছ থেকে কেউ কখনও আর ফিরে আসেনি। আমার আসলেই সাহায্য দরকার।‘

পুতুলটি রুটি চুষল। উজ্জ্বল তারার মত তার চোখগুলো চিকচিক করে উঠল।

‘ভয় পেও না’, পুতুলটি বলল।

‘তোমার কোন ক্ষতি হবে না। কিন্তু আমার সম্পর্কে কাউকে বলো না।‘

অন্ধকার বন। বাতাসের আর্তনাদ। গাছপালা এমনভাবে ঝাপটাচ্ছিল মনে হলো তারা যেন ব্যথায় কাতরাচ্ছে।

ভেসিলিসা সামনের দিকে আরও আগাল। ছোট্ট পুতুলটাকে সে তার বুকের সাথে শক্ত করে আঁকড়ে ধরে আছে।
আরও দু’এক ঘন্টা পড় সে দূরে ঘোড়ার খুরের ধপ ধপ শব্দ শুনতে পেল। প্রথমে সে ভাবল এটা বজ্রপাতের শব্দ। তারপর শব্দটা আরও বড় এবং নিকটতর হলো।

1 comment:

  1. www.bdtender.comএকটি অনলাইন টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি পরিসেবা পোর্টাল। যেখানে বাংলাদেশের প্রায় সকল টেন্ডার/দরপত্রের (সরকারী এবং বেসরকারী সংস্থা থেকে প্রকাশিত) সাম্প্রতিক তথ্য প্রদান করা হয়। প্রায় ২০০০ নিবন্ধিকৃত সদস্যদেরকে নিয়মিতভাবে ইমেইলের মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে।
    Largest tender information portal (bdtender) ever in Bangladesh, http://www.bdtender.com is a Tender notice Service that keeps you abreast with updated information on tenders being uploaded by government, semi-government, NGO and private organizations all over Bangladesh.

    ReplyDelete