The Angel



দি এন্জেল
একদা একটা শিশু ভুমিষ্ট হওয়ার অপেক্ষায় ছিল। একদিন শিশুটি সৃষ্টিকর্তাকে বলল: তারা বলছিল তুমি আমাকে পৃথিবীতে পাঠাবে। আমি এত ছোট আর অসহায়। আমি ওখানে কিভাবে থাকব?
সৃষ্টিকর্তা বলল, আমার অনেকগুলো এন্জেলের মধ্য থেকে আমি তোমার জন্য একজনকে ঠিক করে রেখেছি। সে তোমার জন্য অপেক্ষা করবে এবং সেই তোমার দেখাশুনা করবে।
কিন্তু এখানে আমি গান শুনা আর হাসি ছাড়া আর কিছুই দেখিনা। আর আমার খুশীর জন্য এসবই দরকার। বাচ্চাটা বলল।
হ্যা, এন্জেল তোমাকে প্রতিদিন গান শুনাবে আর তুমি তাকে খুব আপনজন হিসাবে পাবে।
আর ওখানকার লোকজন কি বলে তা আমি কিভাবে বুঝব? আমিতো তাদের ভাষা বুঝিনা।
এটা খুবই সহজ। তোমার এন্জেল তোমার সাথে অনেক মজার মজার এবং মিষ্টি সব গল্প করবে।এত যত্ন করে তোমাকে শোনাবে, তুমি খুব মগ্ন হয়ে সেসব শুনবে। আর এভাবেই সে তোমাকে তাদের ভাষাটা শিখিয়ে দেবে।
শিশুটি সৃষ্টিকর্তার দিকে তাকাল। কিন্তু আমি যদি তোমার সাথে কথা বলতে চাই তাহলে কিভাবে বলব?
সৃষ্টিকর্তা হেসে জবাব দিল, এন্জেল তোমাকে শিখিয়ে দিবে কিভাবে প্রার্থনা করতে হয়।
শিশুটি পুনরায় প্রশ্ন করল: কিন্তু আমি শুনেছি ওখানে অনেক খারাপ লোক আছে। তাদের ক্ষতি থেকে কে আমাকে রক্ষা করবে?
সৃষ্টিকর্তা বলল: তোমার ঐ এন্জেল তোমাকে সকল ক্ষতি থেকে রক্ষা করবে। এজন্য যদি তার জীবন দিতে হয় সে কুন্ঠাবোধ করবে না।
কিন্তু আমিতো তোমাকে আর দেখতে পাবো না!শিশুটি পুনরায় জানতে চাইল।
এন্জেল তোমাকে সবসময় আমার কথা বলবে। এখানে কিভাবে ফিরতে হবে তা বলে দেবে। কিভাবে আবার আমার দেখা পাবে তাও বলে দেবে। তাছাড়া আমিতো সবসময় তোমার পাশেই থাকবো।
এসময় সর্গ ছিল খুবই শান্ত। কিন্তু পৃথিবীর লোকজনের আওয়াজ শুনা যাচ্ছিল।
শিশুটি তাড়াহুড়া করে বলল: হে সৃষ্টিকর্তা, আমিতো মনে হয় এখনই পৃথিবীতে চলে যাচ্ছি দয়া করে তাড়াতাড়ি আমার এন্জেলটার নাম বলে দাও।
সৃষ্টিকর্তা বলল: এন্জেলের নামটা খুব গুরুত্বপূর্ণ নয়… তুমি তাকে মা বলেই ডাকবে।

3 comments: