The Lion, the witch and the Wardrobe-04

The Chronicles of NARNIA

C.S. Lewis
The Lion, the witch and the Wardrobe
.....................................
অধ্যায়-২
লুসি সেখানে কি পেল?



লুসি ও তুমনাস

'সুভ সন্ধ্যা' লুসি বলল। কিন্তু ফন পার্সেল তুলতে এত ব্যস্ত ছিল সে কোন উত্তর দিতে পারল না। শেষ হলে সে লুসিকে ছোট্ট একটা কুর্নিশ করল।
'গুড ইভনিং, গুড ইভনিং' বলল ফন।
মাফ করো। আমি খুব বেশী কৌতুহলী হতে চাই না। কিন্তু আমার মনে হচ্ছে তুমি ইভের মেয়ে।
'আমার নাম লুসি'। ফনের কথা বুঝতে না পেরে লুসি বলল।
'হ্যা! তুমি তাই হবে। তারা তোমাকে বালিকা বলে।' ফন চিন্তা করে বলল।
'অবশ্যই আমি বালিকা।'লুসি অবাক হল।
'তুমি নিশ্চয়ই মানুষ?'
'অবশ্যই আমি মানুষ।' এমন প্রশ্নে লুসি অবাক হল।
'নিশ্চিত হওয়ার জন্য বললাম।' ফন নিশ্চিত হল।
'কি বোকা আমি। কিন্তু এর আগে আমি আর কখনও মানুষ দেখিনি। খুব খুশি হলাম। খুব খুশি হলাম।
এখন আমার পরিচয়টা বলি। আমি হলাম তুমনাস।' ফন বলল।
'মি. তুম্‌নাস। তোমাকে দেখে আমিও খুশি হলাম।' লুসি বলল।
'হে ইভের মেয়ে। আমি কি তোমাকে জিজ্ঞাসা করতে পারি কিভাবে তুমি এই নার্নিয়াতে এলে?'
'নার্নিয়া? এটা আবার কি?' লুসি জানতে চাইল।
'এটা হল নার্নিয়া। আমরা এখন যেখানে দাড়িয়ে আছি এখান থেকে পূব সাগরের কেয়ার প্যারাবলের বিখ্যাত ক্যাসল পর্যন্ত পুরোটাই নার্নিয়ার এলাকা। তুমি নিশ্চয়ই পশ্চিমের দুষ্ট জঙ্গল থেকে এসেছ?'
'আমি খালি একটা রুমের এক ওয়ারড্রবের ভিতর থেকে এখানে চলে এসেছি।' লুসি বলল।
'ওহ!' কিছুটা শান্ত কন্ঠে তুমনাস বলল।
'ছোট্ট থাকতে ভুগোলটা খুব ভাল করে পড়িনাই। তাই আমি দূরের অনেক দেশ সম্পর্কে খুব ভালো জানিনা। কিন্তু এখন অনেক দেরী হয়ে গেছে।' তুমনাসের কন্ঠে আক্ষেপ।
'কিন্তু আমি দূরের কোন দেশ থেকে আসিনি। কয়েক পা পেছনে একটা রুমের ভেতর থেকে এসেছি।' পেছনের দিখে দেখিয়ে লুসি হাসতে হাসতে বলল। 'কিন্তু সেখানে এখন গ্রীষ্ম কাল। কিছুই বুঝতে পারছি না।'
'নার্নিয়াতে প্রায় শীত কাল থাকে। এখানে এভাবে দাড়িয়ে দাড়িয়ে কথা বললে আমাদের ঠান্ডা ধরে যাবে।' তুমনাস বলল।
'হে দূরের গ্রীষ্মপ্রধান দেশের ওয়ারড্রব থেকে আগত ইভের কন্যা। আমি কি তোমাকে আমার বাড়ীতে একটু চা পান করার আমন্ত্রণ জানাতে পারি।' তুমনাস বলল।
'ধন্যবাদ মি. তুমনাস। আমি ভাবছি আমার এখন যাওয়া প্রয়োজন।' লুসি বলল।
'এইতো সামনেই আমার বাড়ী।'ফন বলল।

2 comments:

  1. http://www.bangladeshtimes.net/sahitto/

    i want to pubilsh your stories here...

    will you send me this stories/.??

    ReplyDelete
  2. www.bdtender.com একটি অনলাইন টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি পরিসেবা পোর্টাল। যেখানে বাংলাদেশের প্রায় সকল টেন্ডার/দরপত্রের (সরকারী এবং বেসরকারী সংস্থা থেকে প্রকাশিত) সাম্প্রতিক তথ্য প্রদান করা হয়। প্রায় ২০০০ নিবন্ধিকৃত সদস্যদেরকে নিয়মিতভাবে ইমেইলের মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে।

    ReplyDelete