The Lion, The witch and the wardrobe-02

The Lion, the Witch and the Wardrobe
The Chronicles of NARNIA
C.S. Lewis
.........................

অধ্যায়-০১
লুসি একটি ওয়্যারড্রবের ভেতরে উকি দেয়


একদা পিটার, সুসান, এডমন্ড এবং লুসি নামে চার ছেলেমেয়ে ছিল। এই গল্পটা তাদের মধ্যে কিছু একটা ঘটার গল্প। তখন তাদের লন্ডন থেকে পাঠিয়ে দেয়া হচ্ছিল। কারন যুদ্ধ বিমানগুলো আকাশ থেকে বোমা ফেলছিল। তাদের এক বৃদ্ধ প্রফেসরের বাসায় পাঠানো হচ্ছিল যে কিনা বাস করত দেশটির প্রাণকেন্দ্রে। নিকটবর্তী রেল স্টেশনটি দশ মাইলের মধ্যে আর সবচেয়ে কাছের পোষ্ট অফিসটি ছিল দুই মাইল দূরে। তার স্ত্রী ছিল না। বড় একটি ঘরে তিনি তিন চাকর এবং এক গৃহপরিচারিকা সহ বাস করতেন। চাকরগুলোর নাম যথাক্রমে আইবি, মার্গারেট ও বেটি (যদিও তাদের নাম গল্পে খুব কম আসবে)। তিনি নিজেই ছিলেন এক বৃদ্ধ আর তার সাদা কোকড়ানো চুলগুলো বড় হয়ে তার মুখ পর্যন্ত ঢেকে দিয়েছিল। তারা সবাই তাকে মুহুর্তেই পছন্দ করে ফেলল। কিন্তু প্রথম সন্ধ্যায় যখন তিনি তাদের সাথে দেখা করতে এসে তাকে এতই বিশ্রী দেখাচ্ছিল যে লুসি ( যে ছিল সবার ছোট) একটু ভয়ই পেয়ে গেল। এডমন্ডের (লুসির বড় জন) খুব হাসি পাচ্ছিল এবং সে তার হাসি কোন রকমে চেপে রাখল।
প্রফেসরকে বিদায় জানিয়ে তার উপরের তলায় তাদের প্রথম রাত কাটাতে গেল। ছেলেরা মেয়েদের রুমে এসেই কথা শুরু করল।
'আমরা মনে হয় একটা ঝামেলায় পড়লাম। এতে কোন সন্দেহ নাই' পিটার বলল।
'ব্যাপারটা খুব চমতকার মনে হচ্ছে। এই বুড়ো লোকটা আমাদের যা খুশী তাই করতে দেবে।'
আমার মনে হয় সে এক বুড়ো হরিণ। সুসান বলল।
ওহ! থামতো। এডমন্ড বলল। নিজে সে ক্লান্ত না হওয়ার ভান করছে। আর এই অবস্থাটা তাকে বদমেজাজি করে রাখে। এভাবে কথা বলো না।
কিভাবে? সুসান বলল। হ্যা এখন সবাই ঘুমানোর সময় হয়েছে।
মায়ের মত কথা বলার চেষ্টা করছ? এডমন্ড বলল।
তুমি কে আমায় বিছনায় যেতে বলছ? তোমার বিছানায় তুমি যাও।
আমরা সবারই কি বিছানায় যাওয়া উচিত নয়? লুসি বলল।
কথা বলতে শুনলে বুড়োটা নিশ্চয়ই আমাদের বকা দিবে।
'নিশ্চয়ই না'। পিটার বলল।
আমি তোমাদের বলেছি এটা হল এমন একটি বাড়ি তোমরা যাই করনা কেন কেউ কখনও কিছু বলবে না। কারন ডাইনিং রুমটা এখান থেকে কমপক্ষে দশ মিনিট হাটা পথ দূরে। এর মধ্যে বেশ কয়েকটা সিড়ি পথ এবং করিডোর রয়েছে।
'গোলমাল কিসের?' লুসি হঠাত বলল।
এত বড় বাড়ি সে আর কখনও দেখেনি। অনেক লম্বা লম্বা করিডোরগুলো শুন্য রুমেগুলোতে গিয়ে মিশেছে। গা ছমছম করছে তার।


'পাখির আওয়াজ, বোকা'। এডমন্ত বলল।
পেচা। বলল পিটার। পাখিদের জন্য চমতকার একটা স্থান এটা। আমি ঘুমাতে গেলাম। কাল দেখা যাবে। এধরনের জায়গায় তুমি যে কোন কিছু পেতে পার। আমরা আসার সময় পর্বতগুলো মনে আছে? গাছের সারি? ঈগলও থাকতে পারে।স্ট্যাগও থাকতে পারে। বাজপাখিও থাকতে পারে সেখানে।
শিয়াল! বলল এডমন্ত।
খরগোশ! বলল সুসান।
কিন্ডু পরদিন সকালে তারা যখন ঘর থেকে বেরুল মুষুলধারে বৃষ্টি হচ্ছিল। এত ভারি বৃষ্টি তারা কোন পাহাড় বা ঘন গাছের বাগান কিছুই দেখল না। এমনকি বাগানের মধ্যের নদীও।
'প্রচুর বৃষ্টি হবে।' বলল এডমন্ড।
প্রফেসরের সাথে তারা এই মাত্র নাস্তা শেষ করল। উপরের তলার ছোট একটা রুমে তিনি তাদের কাছ থেকে বিদায় নিলেন। ছোট রুমটির একপাশে দুটি জানালা এবং অপর পাশে একটি জানালা।
তোমার প্যাচাল থামাও, এড। সুসান বলল।
আমি নিশ্চিত ঘন্টাখানেকের মধ্যে আকাশ পরিষ্কার হবে। আর ইতোমধ্যে আমরাও অবস্থ হয়ে উঠব ।এখানে প্রচুর বই আছে।
আমার জন্য নয়। বলল পিটার। আমি ঘরটাতে একটু অভিযান চালাবো।
প্রত্যেকের কাছে বিষয়টা ভালো লাগল।
আর এভাবে অভিযানটা শুরু হল। এটা এমন একটা ঘর যার কোন শেষ নেই। আর অনেকগুলো অপ্রত্যশিত স্থান।
প্রথম কয়েকটি দরজা খুলে তারা শুধু বেডরুম পেল।
এরপর তারা বড় একটি রুম পেল যা ছবিতে পূর্ণ। পরের রুমগুলোতে শুধু বই আর বই। বেশির ভাগই পুরানো। কিছু কিছু বাইবেল থেকেও বড়। একটু পরেই তারা সম্পূর্ণ খালি একটা রুম পেল। এত বড় রুমটাতে একটি মাত্র ওয়ারড্রব ছাড়া আর কিছুই নেই।
'কিছুই নেই এখানে।' পিটার বলল। লুসি ছাড়া সবাই রুম থেকে বেরিয়ে পড়ল। সে রইল, কারণ সে ভাবছিল ওয়ারড্রবটার মধ্যে মূল্যবান কিছু থাকতে পারে। যদিও সে ভাবল এটা তালা বন্ধ থাকতে পারে।
সে অবাক হল। ওয়ারড্রবের দরজাটা তালা বন্ধ নেই।
সে যখন দরজা খুললে দুটো প্রজাপতির ডিম শব্দ করে নিচে পড়ল।
ভিতরে সে কিছু কোট ঝুলানো দেখতে পেল। বেশির ভাগই উলের। না উল্লেখ করার মত কিছুই এখানে নেই। নিজের অজান্তেই সে একটু সামনের দিকে আগাল। যা ভেবেছিল তা হয় নাই। সে মনে করেছিল একটু পরেই তার মাথাটা ওয়ারড্রবের শেষভাগে এসে লাগবে। আরও একটু সে ঢুকল। কোটের আরেকটা সারি। ভিতরে প্রায় অন্ধকার। সে হাতড়াতে লাগল যাতে সামনে তার মাথাটা লেগে না যায়। সে আর এক পা এগুলো, দু পা , তিন পা। বার বার মনে হচ্ছিল এখনি তার আঙ্গুলের মাথাটা ওয়ারড্রবের শেষ প্রান্তে লাগবে। কিন্তু তা হল না।
'এটা হয়ত বড় একটা ওয়ারড্রব' লুসি্ কোটের ফাকে ফাকে আরও একটু আগাতে আগাতে ভাবল।মনে হচ্ছে তার পায়ের নিচে কিছু একটা ভেঙে যাচ্ছে। প্রজাপতির ডিম হবে হয়ত।হাতটা নিচের দিকে নামিয়ে অনুভব করার চেষ্টা করল। শক্ত কিছু অনুভব করার পরিবর্তে সে নরম কোমল কিছুর অনুভুতি পেল। পাউডারের মত। খুবই ঠান্ডা। সে অবাক হল। আর একটু সামনে আগাল।
পরবর্তি মুহুর্তে সে যা অনুভব করল তা মোটেই কোমল কোন কিছু নয়। কিছুটা শক্ত এবং কা্টা কাটা। এটা গাছের শাখা! লুসি অবাক হল। তার সামনে আলো। তার পেছনে ওয়ারড্রবটা এখনও দেখা যাচ্ছে। তার গায়ে ঠান্ডা কি যেন পড়ছে।

1 comment:

  1. www.bdtender.com একটি অনলাইন টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি পরিসেবা পোর্টাল। যেখানে বাংলাদেশের প্রায় সকল টেন্ডার/দরপত্রের (সরকারী এবং বেসরকারী সংস্থা থেকে প্রকাশিত) সাম্প্রতিক তথ্য প্রদান করা হয়। প্রায় ২০০০ নিবন্ধিকৃত সদস্যদেরকে নিয়মিতভাবে ইমেইলের মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে।
    দেশের সকল জাতীয় এবং আঞ্চলিক দৈনন্দিন সংবাদপত্র, প্রায় ৫৭ টি কাগজ এবং ২৫০টি ওয়েবসাইট থেকে টেন্ডার/দরপত্র সংগ্রহ করা হয়। সেইসাথে আন্তর্জাতিক দাতা সংস্থা, এনজিও এবং বিভিন্ন বেসরকারী সংস্থা,তাদের প্রয়োজনীয় টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি সমূহ এই সাইটে প্রকাশ করে থাকে।
    বাংলাদেশে www.bdtender.com‘ই প্রথম টেণ্ডার নটিফিকেসান সার্ভিস চালু করেছে । আপনি এখন্ আর দশ, পনের, বিশটি পত্রিকা কেনার প্রয়োজন নেই । দেশের সকল পত্রিকার টেণ্ডার/দরপত্র গুলি একত্র করে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে দিয়েছে তাতে আর আপনাকে বাড়তি ঝামেলা পোহাতে হবেনা এবং আপনার আর কষ্ট করে সব গুলি টেণ্ডার/দরপত্র দেখতেও হবে না । শুধু ক্যাটাগরি সিলেক্ট করে দিলেই আপনার কাঙ্ক্ষিত টেণ্ডার/দরপত্র টি ই- মেইল এলার্টের মাধ্যমে আপানার কাছে পোঁছে যাবে ।
    আজই রেজিস্ট্রেশান করুন ! আপানার মূল্যবান সময় ও অর্থ দুটোই বাঁচান এবং নিরাপদ থাকুন।

    ReplyDelete