Jane Eyre-2


লাল ঘর


চাকর বাকররা আমাকে লাল ঘরে নিয়ে গেল তারা আমাকে একটা চেয়ারে বসাল

যদি তুমি শান্তভাবে না বস, তোমাকে আমরা চেয়ারের সাথে বেধে রাখব তারা বলল

আমি ভয় পেয়ে গেলাম এবং শান্তভাবে বসে পড়লাম

তুমি একটি দুষ্টু মেয়ে,’ চাকরদের একজন বলল বেছি ছিল চাকরদের মধ্যে অন্যদের চেয়ে কিছুটা দয়ালু বেছি বলল, ‘তোমার কাজিনদের আঘাত করা তোমার মোটেই উচিত নয় তোমার চাচী তোমার প্রতি দয়ালু সে যদি তোমাকে এখানে না নিয়ে আসতো তাহলে কে তোমার দেখা শুনা করত? তোমার চাচীর প্রতি তোমার কৃতজ্ঞ থাকা উচিত


হ্যা,’ চাকররা একসাথে বললতার কৃতজ্ঞ থাকা উচিত কিন্তু সে বড়ই অকৃতজ্ঞ

আমার দিকে তাকিয়ে সে বলল, ‘ওখানে শান্তভাবে বসে থাক যদি তুমি চুপচাপ বসে না থাক তাহলে চিমনি দিয়ে পেত্নী এসে তোমাকে তার সাথে নিয়ে যাবে!’

এর পর তারা চলে গেল। আমি তালা লাগানোর শব্দ শুনলাম। আমাকে লাল ঘরে বন্দি করা হলো!

লাল ঘরটা আমার জন্যে খুব ভয়ের ছিল। আমার চাচা এখানে মারা গিয়েছিল। তার মৃত্যুর পর কেউ এই ঘরে আর আসত না। আমি ভয় পেতাম কারণ আমি মনে করতাম এখানে একটা ভূত আছে।

ভয় আর ব্যথা আমার জন্যে খুব বেশি হয়ে গিয়েছিল। আমি মরতে চাইলাম!

রুমটা আরো বেশি অন্ধকার হয়ে পড়ল। এখন সন্ধ্যা। শিঘ্রই রাত নামবে। আমার কাছে কোন মোমবাতি নেই। বাইরে ঝড় বৃষ্টির আওয়াজ শুনতে পাচ্ছিলাম। আমার শরীরটা ঠান্ডায় হিম হয়ে যাচ্ছে। মনটা খুব ভারি হয়ে গেছে আমার। অন্ধকারে আমার ভয়টা আরো চেপে বসল। হঠাৎ আমি আলো দেখতে পেলাম।

“ভূত! ভূত!!” আমি চিৎকার শুরু করলাম।

চাকর বাকরগুলো দৌড়ে এল। তারা তাড়াতাড়ি করে আমার দরজাটা খুলল।

“কি হয়েছে, আয়ার? তুমি কি অসুস্থ?” বেছি জিজ্ঞাসা করল।

“আমি খুব বেশি ভয় পাচ্ছি বেছি।“ দয়া করে তুমি আমাকে এখান থেকে বের করে নাও।

‘কি হচ্ছে এখানে?’ মিস রীড এদিকে আসতে আসতে বলল।

‘সে ভয় পাচ্ছে।‘ বেছি উত্তর দিল।

‘ভয়? না না! সে মোটেই ভয় পাচ্ছে না। অভিনয় করছে সে।‘ তিনি আমার দিকে তাকিয়ে বললেন।

‘তুমি এখানে এক ঘন্টা বেশি থাকবে।‘

‘চাচী! আমার প্রতি দয়া করুন। আমাকে ক্ষমা করুন। আমাকে অন্য ভাবে শাস্তি দিন! কিন্তু আমাকে এই ঘরে বন্দি করে রাখবেন না! আমার প্রতি দয়া করুন! প্লীজ! প্লীজ!’

‘চুপ থাক!’ অন্য চাকরদের দিকে তাকিয়ে তিনি বললেন।

‘তাকে এখানে তালা বন্ধ করে রাখ!’

তারা আমাকে তালা বন্ধ করে রাখল।
তারা চলে যাওয়ার পর সমস্থ ভয় এসে একসাথে আমাকে ঘিরে ধরল। ব্যথা এবং ভয় একসাথে আমি আর সামালাতে পারলাম না। আমি মেঝেতে পড়ে গেলাম। অচেতন আমি!

No comments:

Post a Comment