Robinson Crusoe-01

রবিনসন ক্রুসো-ডানিয়েল ডিফো


Great Stories in easy English
Robinson Crusoe
Daniel Defoe
Abridged and simplified by
S.E. PACES


অধ্যায়-০১

আমি ইয়র্ক শহরে ১৬৩২ সালে জন্ম গ্রহণ করি। যখন আমি ছোট আমি সমূদ্রে যেতে চেয়েছিলাম। কিন্তু আমার পিতা আমাকে যেতে দেয়নি। যুবক হওয়া পর্যন্ত আমি ঘরেই রইলাম। তারপর আমার কিছু বন্ধু আমাকে তাদের সাথে সমূদ্রে যেতে বলল। আমি বাবার অনুমতি না নিয়ে এমনকি সৃষ্টি কর্তার কাছে সাহায্য না চেয়ে সমূদ্রে গেলাম।

আমাদের জাহাজটি ছিল ছোট। মাত্র ১৫ জন যাত্রি ছিল সেখানে। এটা আফ্রিকার দিকে যাচ্ছিল। প্রথমে আবহাওয়া ছিল খুবই ভালো এবং অনুকূলে। পরে একটি ভয়ানক ঝড় উঠল। জাহাজ এদিক ওদিক দুলতে লাগল। জাহাজের পাল ছিড়ে গেল। এবং এর কিছু অংশ ভেঙে গেল। বার দিন যাবৎ ঝড় বইল। তেরতম দিনে আমরা উপকূল দেখতে পেলাম।
'উপকূল!' আমরা আনন্দে চিৎকার করে উঠলাম।
ঠিক সেই সময় আমাদের জাহাজ একটি পাথরে ধাক্কা খেল। জাহাজের একপার্শ্বের ছিদ্র দিয়ে পানি ঢুকছিল। আমরা জাহাজ ছেড়ে একটা ছোট নৌকার উঠলাম। তীরে পৌছার জন্য আমরা কত জোড়েই না বৈঠা বাইলাম! আমরা প্রায় তীরের খুব কাছাকাছি এসে পৌঁছেছি এমন সময় পাহাড়ের মত বড় একটা ঢেউ এসে আমাদের উপর আছড়ে পড়ল। আমাদের ছোট্ট নৌকাটা উল্টে গেল। এবং আমরা বিক্ষুদ্ধ সমূদ্রের মধ্যে নিক্ষিপ্ত হলাম।
আমি ডুবে গিয়েছিলাম কিন্তু একটু পরেই আবার ভেসে উঠলাম। আমার সকল শক্তি দিয়ে আমি সাঁতার  কাটলাম তীরে পৌঁছার জন্য। সমূদ্রের ঢেউ আমাকে পাথরের উপর নিক্ষেপ করল। শক্তি সঞ্চয় না করা পর্যন্ত আমাকে পাথরগুলোর একটিকে আঁকড়ে ধরলাম। তার পর আমি আমাকে টেনে নিয়ে পানির উপর উঠলাম। পাথর পেরিয়ে আমি শুকনো ভূমিতে উঠলাম। নিথর দেহ আমার পড়ে রইল কিছুক্ষণ। আমি প্রায় অর্ধমৃত তখন।
একটু পর আমি তৃষ্ণা অনুভব করলাম। আমি উঠে দাঁড়ালাম। বেশ কিছুদূর হাঁটার পর আমি ছোট্ট একটি ঝরণা দেখতে পেলাম। সতেজ পানি পেয়ে আমি প্রাণ ভরে পানি পান করলাম। আমি খুব ক্ষুধার্ত ছিলাম। কিন্তু আমার কোন খাবার ছিল না। আমার পকেটে ছোট একটা ছুরি আছে, আর আছে একটি তামাক টানার পাইপ আর কিছু তামাক।
রাত হয়ে যাচ্ছিল। আমার ঘুমানোর জন্য একটা জায়গার দরকার।আমি বড় একটি গাছের উপর ঘুমানোর সিদ্ধান্ত নিলাম। বন্য প্রাণী থেকে সেখানে আমি কিছুটা নিরাপদ থাকবো। গাছের কিছু ডাল পালা দিয়ে আমি ঘুমানোর স্থানটাকে একটু আরামদায়ক করে নিলাম। আমার ক্ষুধা নিবারণের জন্য আমি কিছু তামাক চিবালাম। এতেই আমার ঘুম চলে আসল।

1 comment:

  1. www.bdtender.com একটি অনলাইন টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি পরিসেবা পোর্টাল। যেখানে বাংলাদেশের প্রায় সকল টেন্ডার/দরপত্রের (সরকারী এবং বেসরকারী সংস্থা থেকে প্রকাশিত) সাম্প্রতিক তথ্য প্রদান করা হয়। প্রায় ২০০০ নিবন্ধিকৃত সদস্যদেরকে নিয়মিতভাবে ইমেইলের মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে।
    দেশের সকল জাতীয় এবং আঞ্চলিক দৈনন্দিন সংবাদপত্র, প্রায় ৫৭ টি কাগজ এবং ২৫০টি ওয়েবসাইট থেকে টেন্ডার/দরপত্র সংগ্রহ করা হয়। সেইসাথে আন্তর্জাতিক দাতা সংস্থা, এনজিও এবং বিভিন্ন বেসরকারী সংস্থা,তাদের প্রয়োজনীয় টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি সমূহ এই সাইটে প্রকাশ করে থাকে।
    বাংলাদেশে www.bdtender.com‘ই প্রথম টেণ্ডার নটিফিকেসান সার্ভিস চালু করেছে । আপনি এখন্ আর দশ, পনের, বিশটি পত্রিকা কেনার প্রয়োজন নেই । দেশের সকল পত্রিকার টেণ্ডার/দরপত্র গুলি একত্র করে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে দিয়েছে তাতে আর আপনাকে বাড়তি ঝামেলা পোহাতে হবেনা এবং আপনার আর কষ্ট করে সব গুলি টেণ্ডার/দরপত্র দেখতেও হবে না । শুধু ক্যাটাগরি সিলেক্ট করে দিলেই আপনার কাঙ্ক্ষিত টেণ্ডার/দরপত্র টি ই- মেইল এলার্টের মাধ্যমে আপানার কাছে পোঁছে যাবে ।
    আজই রেজিস্ট্রেশান করুন ! আপানার মূল্যবান সময় ও অর্থ দুটোই বাঁচান এবং নিরাপদ থাকুন।
    bdtender.com is a Tender Notification Service Portal that keeps you abreast with latest information on tenders being floated by government and private organizations all over Bangladesh.

    ReplyDelete