Jane Eyre-01


Jane Eyre
Charlotte Bronte
Abridged and Simplified by
S.E. Paces

জেন আয়ার

আমার চাচী এবং চাচাত ভাই বোনরা

সেদিন বিকালে আমরা কোথাও বের হইনি আমরা হাটতে বের হইনি সাধারণত আমরা যা করি আমরা ঘরে ছিলাম কারণ বাইরে ঠান্ডা একটু ঝড় বৃষ্টিও হচ্ছিল

আমরা বসার ঘরে বসেছিলাম আমার চাচাত ভাই বোন-এলিজা, জর্জিয়ানা এবং জন আমার চাচী মিসেস রিডের চারপাশ ঘিরে বসেছিল চাচী একটি সোফায় বিশ্রাম নিচ্ছিল আমি একা বসেছিলামতারা আমাকে এখানে দেখতে চায় না


আমার চাচী কখনো আমাকে পছন্দ করতো না তিনি আমার প্রতি সবসবয় নির্দয় ছিলেনতার ছেলেমেয়েরা মানে আমার চাচাত ভাই বোনেরাও আমার প্রতি নিষ্ঠুর ছিল তারা আমাকে তাদের বাড়ি গেইটসহেড- চাইত নাআমি ছিলাম এক গরিব এতিম, বয়স মাত্র ১০ বছর আমি ছিলাম অর্থহীন, বন্ধুহীন কেউ আমাকে চাইত না আমার চাচী আমাকে তার সাথে থাকতে দিয়েছিল, কিন্তু তিনি ছিলেন আমার প্রতি খুবই নিষ্ঠুর!

আমি পরবর্তী রুমে গেলাম এখানে একটি বুকসেলফ মজার সব গল্পে পরিপূর্ণ ছিল ছবিওয়ালা একটি বই আমি বেছে নিলাম তারপর আমি জানালার পর্দার আড়ালে বসে পড়লাম জানালার এই স্থানটাতে আমাকে কেউ দেখতে পেত না আমি পড়া শুরু করলামপড়া আমাকে সবসময় আনন্দ দেয়পড়া আমাকে আমার সব দু: কষ্ট ভুলিয়ে রাখে

হঠাৎ আমি একটা শব্দ শুনতে পেলামকোথায় সে?’ এটা আমার চাচাত ভাই জন এক কন্ঠ জন আমার চেয়ে চার বছরের বড় সে ছিল অলস, লোভি আর নিষ্ঠুর একটা ছেলে প্রতিদিন সে আমাকে আঘাত করে সে ছিল আমার চাচাত ভাইবোনের মধ্যে সবচেয়ে নিষ্ঠুর

তারপর আমি শুনলাম এলিজা বলছিল, ‘ সে পর্দার পেছনে লুকিয়ে আছে

বেরিয়ে আস! যদি তুমি বেরিয়ে না আস, তাহলে আমি তোমাকে টেনে বের করে আনব!’

আমি ভয়ে কাঁপতে কাঁপতে বেরিয়ে আসলামসে আমাকে আবার আঘাত করবে,’ আমি মনে মনে ভাবছিলাম

জন আমাকে খুব জোড়ে আঘাত করল তারপর বলল, ‘তুমি পর্দার পেছনে কি করছ?’

আমি পড়ছিলাম

আমাকে বইটা দেখাও!’

আমি নিরবে বইটা তার হাতে দিলাম

আমি এই ঘরের মালিক,’ জন বললআর আমি তোমাকে আমাদের কোন বই নিতে নিষেধ করেছিলাম এই বইগুলো আমার তুমি আমাদের খাবার খাও, তুমি আমাদের ঘরে ঘুমাও এখন আমাদের বইও পড়ছ! কেউ তোমাকে এখানে চায় না তোমার রাস্তায় থাকা উচিতরাগে তার মুখটা লাল হয়ে আছে

যাও, দরজার পাশে গিয়ে দাড়াও!’ সে চিৎকার করে উঠল

আমি তার কথা অনুসরণ করলাম সে তার হাত তুলল আমার মাথার উপর ভারী একটা বই ছুঁড়ে মারল আমি মেঝেতে পড়ে গেলাম আমার মাথায় দরজার সাথে আঘাত পেলাম আমার মাথা থেকে রক্ত ঝরছিল আমি তীব্র আঘাত পেলাম রক্ত আমার চোখ বেয়ে পড়ছিল ভয়ে এবং ব্যাথায় আমি বন্য হয়ে উঠলাম তীব্র গতিতে আমি জনের দিকে গেলাম, ‘তুই একটা বেয়াদব আর নিষ্ঠুর ছেলে!’ আমি চিৎকার করে বললাম

সে আমাকে আবার আঘাত করল আমি তার সাথে যুদ্ধ করলাম আমি তার সাথে বন্য বেড়ালের মত যুদ্ধ করলাম আমি তাকে খামছি দিলাম, কামড় দিলাম আমার হাতগুলো দিয়ে আমি কি করেছিলাম জানিনা!

ইঁদুরি! ইঁদুরি!’ সে চেঁচাতে লাগল রাগে আর ব্যথায় আমি হিংস্র হয়ে উঠেছিলাম

চাকর বাকররা দৌঁড়ে এল তাদের পেছন পেছন আসল মিসেস রিড

কি দুষ্ট মেয়েরে বাবা! চাকরগুলো বললআমাদের ছোট বাবুকে সে মেরে ফেলতে চেয়েছিল!’

তাকে লাল ঘরে নিয়ে যাও সেখানে তাকে তালা দিয়ে রাখ!’ মিসেস রিড আদেশ দিল


Jane Eyre 2

1 comment:

  1. www.bdtender.com একটি অনলাইন টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি পরিসেবা পোর্টাল। যেখানে বাংলাদেশের প্রায় সকল টেন্ডার/দরপত্রের (সরকারী এবং বেসরকারী সংস্থা থেকে প্রকাশিত) সাম্প্রতিক তথ্য প্রদান করা হয়। প্রায় ২০০০ নিবন্ধিকৃত সদস্যদেরকে নিয়মিতভাবে ইমেইলের মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে।
    দেশের সকল জাতীয় এবং আঞ্চলিক দৈনন্দিন সংবাদপত্র, প্রায় ৫৭ টি কাগজ এবং ২৫০টি ওয়েবসাইট থেকে টেন্ডার/দরপত্র সংগ্রহ করা হয়। সেইসাথে আন্তর্জাতিক দাতা সংস্থা, এনজিও এবং বিভিন্ন বেসরকারী সংস্থা,তাদের প্রয়োজনীয় টেন্ডার/দরপত্র বিজ্ঞপ্তি সমূহ এই সাইটে প্রকাশ করে থাকে।
    Tender Business Bangladesh.

    ReplyDelete