Robinson Crusoe-02

রবিনসন ক্রুসো

Great Stories in Easy English
Robinson Crusoe
Daniel Defoe
Abridged and simplified by
S.E. PACES

অধ্যায়-০২

পরদিন সকালে আমি যখন ঘুম থেকে উঠলাম তখন ঝড় থেমে গেছে। সাগর শান্ত, আকাশ মেঘমুক্ত। আমার গাছ থেকে আমি সমূদ্র দেখতে পাচ্ছিলাম। এটা শান্তভাবে পড়ে আছে, ভগ্ন, প্রায় আধা মাইল দূরে।
আমি গাছ থেকে নেমে তীরের দিকে দৌঁড়ালাম। তারপর সাতার দিয়ে জাহাজের দিকে গেলাম। আমার খাবার এবং কাপড়ের প্রয়োজন ছিল। আমি আশা করেছিলাম আমি সেগুলো জাহাজে পাব।
জাহাজের নীচের অংশটা পুরোটাই পানির নীচে। কিন্তু স্টোর রুমটা ছিল শুকনো। এটা ছিল আমার জন্য সৌভাগ্যের বিষয়। আমি বক্স ভেঙে একটি বিস্কিটের বক্স খুললাম আর নিচের পেঠ পুরে খেলাম। তারপর, আমি চারপাশে দেখলাম আমার কি কি জিনিস বেশি প্রয়োজন হবে। বেশ কি প্রয়োজনিয় জিনিস যেমন: সাতটা বন্দুক, গানপাউডার, একটি কুঠার, অন্যান্য যন্ত্রপাতি আর কিছু কাপড় চোপড়, কিছু বই আর কয়েক ব্যারেল খাবার। আমি কিছু টাকাও পেলাম। কিন্তু এই টাকা এখানে এই নির্জন দ্বীপে আমার কোন কাজে আসবে?
আমি কিছু কাঠের টুকরা একসাথে বাঁধলাম আর সেগুলো দিয়ে একটি ভেলা তৈরী করলাম। এই ভেলাটি আমি আমাকে এবং আমার জিনিসপত্র গুলো নিরাপদে তীরে পৌঁছাতে সাহায্য করবে। আমি ভেলাটি একটি ছোট্ট জলাধারে নিয়ে এনে তীরে নামলাম।

1 comment:

  1. বাংলাদেশে www.bdtender.com‘ই প্রথম টেণ্ডার নটিফিকেসান সার্ভিস চালু করেছে । আপনি এখন্ আর দশ, পনের, বিশটি পত্রিকা কেনার প্রয়োজন নেই । দেশের সকল পত্রিকার টেণ্ডার/দরপত্র গুলি একত্র করে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে দিয়েছে তাতে আর আপনাকে বাড়তি ঝামেলা পোহাতে হবেনা এবং আপনার আর কষ্ট করে সব গুলি টেণ্ডার/দরপত্র দেখতেও হবে না । শুধু ক্যাটাগরি সিলেক্ট করে দিলেই আপনার কাঙ্ক্ষিত টেণ্ডার/দরপত্র টি ই- মেইল এলার্টের মাধ্যমে আপানার কাছে পোঁছে যাবে ।
    আজই রেজিস্ট্রেশান করুন ! আপানার মূল্যবান সময় ও অর্থ দুটোই বাঁচান এবং নিরাপদ থাকুন।
    Tenders And Consulting Opportunities in
    Bangladesh.

    ReplyDelete