The Story of The World - What is History?



The story of the world
History for the classical child
Revised Edition
Volume 1: Ancient Times
From the Earliest Nomads to the Last Roman Empire
Susan Wise Bauer
Illustrated by Jeff West

Peace Hill press
Charles City, VA



                                                             
ভূমিকা

কিভাবে আমরা জানি কি ঘটেছিল?

ইতিহাস কি?

তুমি কি জান কোথায় তোমার জন্ম হয়েছিল? তোমার জন্ম কি হাসপাতালে হয়েছিল নাকি ঘরে? জন্মের সময় তোমার ওজন কত ছিল? তোমার প্রথম জন্মদিনে তুমি কি খেয়েছিলে?
তোমার জন্মের সময়ের কথা তোমার মনে নেই, তাই না? হয়ত তোমার প্রথম জন্মদিনে তুমি কি খেয়েছিলে তাও মনে নেই! তাহলে এই প্রশ্নগুলোর উত্তর আমরা কিভাবে পাব?
তুমি তোমার বাবা মাকে জিজ্ঞাসা করতে পার। তারা তোমাকে অনেক দিন আগের কথা যখন তোমার মনে রাখার মত বয়স হয়নি তখন কি ঘটেছিল তা বলতে পারে। যখন তুমি শিশু ছিলে তখনকার গল্পগুলো তারা তোমাকে বলতে পারে।
এই গল্পগুলিই তোমার ‘ইতিহাস’। তোমার জন্মের পর থেকে আজ পর্যন্ত তোমার জীবনে যা কিছু ঘটেছে তাই তোমার ইতিহাস। তুমি তোমার বাবা মার কাছে শুনে তোমার ইতিহাস জানতে পার। তোমার জন্মের পর যা ঘটেছিল তা তাদের মনে থাকবে। হয়ত তারা তোমার ছোট বেলার কিছু ছবি অথবা ভিডিও তুলে রেখেছিল। তোমার ইতিহাসের অনেক কিছু তুমি এসব ছবি দেখে জানতে পারবে। তোমার কি চুল ছিল? সেগুলো কি চিকন ছিল নাকি মোটা? তুমি কি হাঁসছিলে নাকি কান্না করছিলে? তুমি কি পড়েছিলে? সে কাপড়গুলোর কথা কি তোমার মনে পড়ে?
তোমার একটি ইতিহাস আছে- তেমনি তোমার বাবা মায়েরও একটি ইতিহাস আছে। তারা কোথায় জন্ম গ্রহণ করেছিল? তারা কি হাসপাতালে জন্ম গ্রহণ করেছিল নাকি বাড়িতে? তার কোন স্কুলে পড়ালেখা করেছিল? তারা কি খেতে পছন্দ করতে? তাদের বেস্ট ফ্রেন্ড কারা ছিল? এই প্রশ্নগুলোর উত্তর তুমি কিভাবে পাবে? তুমি তোমার বাবা মাকে জিজ্ঞাসা করতে পার। যদি তাদের  মনে না থাকে তবে তাদের বাবা মায়ের কাছে জিজ্ঞাসা করতে পার, মানে তোমার দাদা দাদীর কাছে।
এখন কঠিন প্রশ্নটা জিজ্ঞাসা করি।
তোমার নানীও একদিন ছোট বালিকা ছিল। তার ইতিহাসটা কি ছিল? জন্মের সময় তার ওজন কত ছিল? তিনি কি অনেক কেঁদেছিলেন? তার প্রথম দাঁতটা কখন পড়েছিল? তার প্রিয় খাবার কি ছিল?
তুমি তোমার নানীর মায়ের কাছে এসব জানতে পার , তুমি হয়ত নানীর ছোট কালের একটা ছবিও দেখতে পাবে। কিন্তু যদি তোমার নানীর মায়ের সাথে কথা বলতে না পার অথবা নানীর ছোট কালের কোন ছবিও না থাকে তাহলে কি হবে? তোমার নানীর ইতিহাস জানার কি অন্য কোন উপায় আছে?
থাকতেও পারে। সম্ভবত তোমার নানীর মা তার কোন বন্ধুকে তোমার নানীর জন্মের কথা নিয়ে কোন চিটি লিখে থাকতে পারে। তিনি হয়ত লিখতে পারেন,
‘প্রিয় এলিজাবেথ, সেপ্টেম্বর ১৩ তারিখে আমার বাসায় আমার একটি বেবি হয়েছে। তার ওজন সাত পাউন্ড। তার প্রচুর কালো চুল আছে। সে অনেক কান্নাকাটিও করেছে। আমি আশাকরি শিগ্রই সে পুরো রাত ঘুমাবে।‘
এখন হয়ত অনেক বছর পর তুমি চিটিটা পেয়ে থাকতে পার। তোমার নানীর মায়ের সাথে দেখা না হলেও , কোন কথা না হলেও তুমি তোমার নানীর ইতিহাসটা এই চিটি থেকেই জানতে পার।                     তোমার নানীর মায়ের যদি কোন ডায়রী বা জার্নাল লেখা থাকত তাহলে তুমি সে সময়ে কি ঘটেছিল তা জানতে পারতে।
এই বইয়ে, আমরা অনেক দিনে আগের বিশ্বের বিভিন্ন দেশের লোকজনের ইতিহাস জানব। তারা যে গল্পগুলো বলেছে তারা যে যুদ্ধগুলো করেছে, তাদের জীবন যাপন ব্যবস্থা এমনকি তা কি পান করত কি পরিধান করত এসব জানব।
হাজার হাজার বছর আগে বাস করত এমন লোকদের সম্পর্কে আমরা কিভাবে জানতে পারি? আমরাতো আর তাদের সাথে কথা বলতে পারব না!
অনেক আগের লোকদের সম্পর্কে আমরা দুটি উপায়ে জানতে পারি। প্রথমটি হচ্ছে তাদের চিটি, জার্নাল, অন্যান্য লিখিত রেকর্ড যা তারা রেখে গিয়েছিল। মনেকর অনেকদিন আগের এক মহিলা তার অন্য গ্রামের এক বন্ধুকে লিখেছে, ‘সম্প্রতি এখানে খুব ভাল বৃষ্টি হচ্ছে না! সবগুলো ফসল মরে যাচ্ছে। বিশেষ করে গমের অবস্থা খুব খারাপ। যদি শিগ্রই বৃষ্টি না নামে তাহলে হয়ত আমাদের অন্য গ্রামে চলে যেতে হবে!’
হাজার হাজার বছর পর আমরা সে চিটিটা পেয়েছি। এই চিটি থেকে আমরা প্রাচীন সময় সম্পকে কী জানতে পারি? আমরা জানতে পারি যে প্রাচীন কালে তারা খাবারের জন্য গম চাষ করত। গমের ফলনের জন্য তারা বৃষ্টির উপর নির্ভরশীল ছিল। যদি ভাল বৃষ্টি না হতো তাহলে তারা অন্য কোথাও চলে যেত।
অন্য ধরনের লিখিত রেকর্ড আমাদের বলে দেয় সে সময় রাজারা এবং তাদের আর্মিরা কি করত। যখন একজন রাজা কোন একটা যুদ্ধে বিজয়ী হতেন তিনি একটা মনুমেন্ট বানাতে বলতেন। সে মনুমেন্টে পাথরের মধ্যে তিনি তার বিজয়ের কথা লিখে রাখতেন। অথবা রাজা তার কিছু লোককে নির্দেশ দিতেন তার শাসনকালের কথা লিখে রাখতে যাতে তিনি কত শক্তিমান এবং গুরুত্বপূর্ণ রাজা ছিলেন তা সকলে জানতে পারে। হাজার হাজার বছর পর, আমরা সেই পাথরের লিখা এবং অন্যন্য গল্পসমূহ পড়ে সেই রাজা সম্পর্কে জানতে পারি।
যেসব লোক চিটি, জার্নাল অন্যান ডকুমেন্টস, মনুমেন্টস পড়ে আগের দিন কি ঘটেছিল তা খুঁজে বের করে তাদের ইতিহাসবিদ বলে। আর যে গল্প অতীত সম্পর্কে তারা লিখে রাখে তাকে ইতিহাস বলে।

No comments:

Post a Comment